চাকমাদের ঐতিহ্যবাহী খেলা “গুদু হারা”

Print Friendly, PDF & Email

গুদু হারা! আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রাপ্ত একটি জনপ্রিয় খেলা। চাকমাদের এই গুদু হারা বা গুরু খেলাটি অনেকটা  “হা-ডু-ডু” খেলার মতো। যদিও খেলাটি চাকমাদের জাতীয় খেলা নয় তবুও খেলাটি চাকমাদের ঐতিহ্যবাহী খেলা হিসেবে আয়জিত হয়ে থাকে। বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানে বিশেষ করে বিঝুতে ছেলেমেয়েরা খেলাটি খেলে থাকে। অনেকেই আবার অবসর সময়ে বন্ধু বান্ধব মিলে দুষ্টুমির ছলে খেলে থাকে। যেহেতু এটি আন্তর্জাতিক ভাবে স্বীকৃত সুতরাং খেলাটির নিয়ম কানুন সকলের জানা থাকার কথা। তাই খেলাটির বিস্তারিত বর্ননা দেয়া প্রয়োজন আছে বলে মনে করছিনা। পার্থক্য একটাই-ছড়া আর ছড়ার ছন্দ! যাকে চাকমারা খেলাটির ভাষায় “বোলানা” বলে। লেখার মূল উদ্দেশ্য হলো এসব ছড়া আর ছড়ার ছন্দগুলোকে নিয়ে। তারপরেও খেলাটির সংক্ষিপ্ত বিবরন দেয়া হল…..

 

খেলাটি সাধারনত দু’দলে ভাগ হয়ে খেলা হয়। উভয় দলে সমান সংখ্যক সদস্য নিয়ে কোন দল আগে শুরু করবে তা নির্ধারন করা হয়। নির্ধারিত দলটির একজন সদস্য বিপক্ষ দলের সদস্যদের কাবু করার জন্য এক ধরনের ছড়া ছন্দের মাধ্যমে এগিয়ে যায় এবং যতদুর সম্ভব বিপক্ষ দলের এক বা একাদিক সদস্যদের ছুঁয়ে এসে মধ্যরেখাটি পার হতে চেষ্টা করে। রেখাটি পার হতে বা ছুঁতে পারলে বিপক্ষ দলের ঐ সদস্যরা মারা যায় অর্থাত্‍ খেলা থেকে কিছু সাময়িক বিরত থাকতে হয়। যদিও উক্ত প্রকৃয়ার মাধ্যমে বিপক্ষ দলের খেলোয়াররাও প্রতিপক্ষ খেলোয়ারদের কাবু করতে পারলে একজনের বিপরীতে নিজ দলের একজন খেলোয়ার প্রান ফিরে পায় অর্থাত্‍ পুনঃরায় খেলার যোগ্যতা অর্জন করে।খেলার শেষ অবধি পর্যন্ত এই প্রকৃয়া চলতেই থাকে।

 

 

গুদু হারার ছড়া ও ছড়ার ছন্দ…

 

খেলার সময় খেলোয়াররা মুখ থেকে এক ধরনের সাহসী ও উদ্দীপনা মুলক ছড়া,ছন্দের তালে তালে প্রতিপক্ষের দিকে এগিয়ে যায়। এসব ছড়া গুলোতে বেশির ভাগ প্রতিপক্ষের দিকে ছন্দের তালে আক্রমনাত্নক মন্তব্য করতে দেখা যায় অথবা প্রতিপক্ষ খেলোয়ারদের বিরুদ্ধে হীন মন্তব্য এবং কটুক্তি করতে দেখা যায়। যেমন-“আমততলে তক্তা, ম হুগুরবো পক্তা পক্তা পক্তা”। আবার কতগুলো ছড়া আছে যেগুলো খুবই সাহসীক এবং উদ্দামী অর্থাত্‍ নিজেকে এমন ভাবে উপস্থাপন করতে চাই যেন নিজে একাই একশ! যেমন-“এচ্চি বদা হেল্লি ছ, সেদাম থেলে ধরি চ ধরি চ ধরি চ”। মুলত নিজের সাহসীকতা প্রদর্শন আর প্রতিপক্ষ দলের মানসিকতা দুর্বল করানোই মুল উদ্দেশ্য। আবার অনেকেই খুব সাধারনভাবে(গুদু গুদু গুদু) এগিয়ে যায়। উদাহরন স্বরূপ নিচে গুদু হারার কয়েকটি ছড়া ও ছড়ার ছন্দের প্রকৃতি দেয়া হল….

 

১.আগারে গেল বলি চান

সিত্তুন আন্যি আজার ধান

আজার ধানঅ তুজ্ নেই

মে ধরিবার বলি নেই….বলি নেই….বলি নেই….

 

২.গামারি গাজঅ তক্তা

ম হুগুরবো পক্তা….পক্তা…..পক্তা….

 

৩.গাদঅ ভিদিরে হাঙারা

সেদাম থেলে ধরি চা আঙারা…. আঙারা…..আঙারা…..

 

৪.তাগল মাধা সিম সিম

হুত্তোর বাচ্চা শুগুরো বাচ্চা সাড়ি নিম…..সাড়ি নিম…..সাড়ি নিম….

 

৫.ভুদোর রাজা রঙে ভুদ

ধরি চা বাবর পুত…..বাবর পুত…..বাবর পুত……

 

৬.সুগুরি দাদিত হুমুরো

মুই এজঙর দুমুরো……দুমুরো……দুমুরো…..

 

৭.সুমো ভিদিরে মোজো দোই

ম হুগুরুন গেলাক হোই…….গেলাক হোই…….গেলাকহোই……

 

৮. ৯ আড়ি চোলোত ৬আড়ি ধান

দেগেই চঅ বলির হাম……বলির হাম……বলির হাম…..

 

৯.চিড়িং চিড়িং আজ্ ফিড়িং

আজ ফিড়িঙো দাবানা

গরম পানি হাবানা

গরম পানিয়ান জুরে গেল্

মরে দরে দেই গেল্……দেই গেল্…..দেই গেল্……

 

১০.গুদু গুদু বোলেলুঙ

মারেজ হাদা ফুদেলুঙ……ফুদেলুঙ……ফুদেলুঙ…..

 

১১.এচ্চি বদা হেল্লি ছঅ

হন্না ধরিবো ধরি চঅ……ধরি চঅ…….ধরি চঅ…..

 

১২.ঘর তুলিলুঙ উগুদো বের

ন পেবা উজু ধরিবার ছেড়……..ধরিবার ছেড়……ধরিবার ছেড়……

 

১৩.ঘুট্টি মাদাত রাঙি হ

গুজ্ দি লামঙর ধরি চ……ধরি চ…….ধরি চ…..

 

কৃতজ্ঞতায়ঃ দীপক চাকমা,বাসু চাকমা,চিরন্জিত চাকমা তনঅ।

লেখাটি Research Our Culture, Tradition and Script ফেসবক গ্রুপে প্রকাশ করা হয়েছে। https://www.facebook.com/groups/hillbd/doc/300988826579185/

Share This Post

One Response to "চাকমাদের ঐতিহ্যবাহী খেলা “গুদু হারা”"

Post Comment