চাকমা ইউনিকোড এবং চাকমাপিডিয়া নিয়ে আমার ব্যক্তিগত কথা (দয়া করে লেখাটি একবার পড়ুন)

Print Friendly

উইকিপিডিয়া এবং বাংলাপিডিয়াঃ  

উইকিপিডিয়া (ইংরেজি: Wikipedia) একটি ওয়েব-ভিত্তিক, বহু-ভাষীক, বিশ্বকোষ২০০১ সালের জানুয়ারি ১৫ তারিখে  জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার[] উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন।  উইকিমিডিয়া ফাউন্ডেশন নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হই। উইকিপিডিয়াতে বর্তমানে এখন পর্যন্ত ২৫০টিরও বেশি ভাষা যুক্ত হয়েছে। উইকিপিডিয়াতে প্রতিদিন হাজার হাজার বিভিন্ন ভাষা এওবং বিভিন্ন বিষয়ে নিবন্ধ যুক্ত হচ্ছে। আরো বিস্তারিত জানতে ক্লিক করুনঃ- http://en.wikipedia.org/wiki/History_of_Wikipedia

Wikihttp://www.wikipedia.org/

 বাংলা উইকিপিডিয়া ২০০৪ সালে যাত্রা শুরু করে। গত কয়েকবছরে বাংলাপিডিয়া অনেক সমৃদ্ধ হয়েছে। উইকিমিডিয়ার কয়েকজন সদস্য বাংলাপিডিয়া পরিচালনা করছেন। পরিচালনা সদস্যদের সম্বন্ধে জানতে ক্লিক করুনঃ- http://bd.wikimedia.org/wiki/%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B9%E0%A7%80_%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%B7%E0%A6%A6

 

চাকমা জাতি, চাকমা ইউনিকোড

চাকমা জাতি একটি সমৃদ্ধ জাতি। চাকমাদের আছে নিজস্ব ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, বর্ণমালা এবং সাহিত্য। এত সমৃদ্ধ জাতি হয়েও চাকমা এখও বিশ্ববাসীর কাছে পরিচিত হতে পারেনি। বিশ্ববাসীর কাছে পরিচিত না হওয়ার প্রথম কারন হচ্ছে স্বদিচ্ছার অভাব। গত কয়েক বছর ধরে আমি চেষ্টা করছি চাকমাপিডিয়া নিয়ে আলাদা সাবডোমেইন খোলার। কিন্তু এতেও বাধাঁ হয়ে দ্বারাই চাকমা ইউনিকোড ফন্ট। কারন ইউনিকোড ফন্ট না হলে অনলাইনে লেখা এবং দেখা সম্ভব নই। আমরা দুইজনে ( আমি এবং সুজ মরিজ) চাকমা ইউনিকোড ফন্ট তৈরি করার কার্যক্রম শুরু করি। প্রথমে “ নামে একটি “আলাম” নামে একটি ASCII ফন্ট তৈরি করি। যা দিয়ে বিভিন্ন এপ্লিকেশন প্রগ্রামে লেখা সম্ভব। চাকমা ইউনিকোড ফন্ট তৈরি করার জন্য আমরা তিনটি সফটওয়্যার কিনেছি। খরচ হয়েছে প্রায় ১ লক্ষ ৫০ হাজার টাকা। এই ১ লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে দে-বিদেশের বিভিন্ন শুভাকাঙ্খীর কাছে  সহায়তা পেয়েছি ৫০ হাজার টাকা। খাগড়াছড়ির চাকমা একাডেমী নামে এক সমিতি আমাদের আর্থিক সাহায্য দেওয়ার প্রতিশ্রুটি দিয়েছিলো। এই চাকমা একাডেমীতে যুক্ত আছেন খাগড়াছড়ি সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক বাবু সুসাময় চাকমা, চাকমা শব্দকোষের লেখক আর্যমিত্র চাকমা এবং আরো অনেক জ্ঞানী, বিজ্ঞ এবং উচ্চপদস্থ কর্মকর্তা।   চাকমা একাডেমীর প্রতিশ্রুটি অনুযায়ী আমরা নিজেরা ২০ হাজার টাকা দিয়ে এবং বাকী ৬০ হাজার টাকা ৫% সুদে এক সমিতির কাছে থেকে ধার নিয়েছি। কিন্তু সেই চাকমা একাডেমী প্রতিশ্রুটি রাখেনি। পরে খাগড়াছড়ি সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক বাবু সুসাময় চাকমা কাছ থেকে শুনি বাবু আর্যমিত্র  চাকমা দ্বিমত পোষণের কারনে চাকমা একাডেমী টাকা দিতে পারেনি। যাই হোক আমদের মাথার উপর ৬০ হাজার বোঝা থাকলেও আমরা চাকমা ইউনিকোড ফন্ট তৈরি করতে পেরেছি। এটিই আমাদের বড় সাফল্য।

বিদ্রঃ- আমাদের সহায়তার জন্য গত কিছুদিন আগে চাকমা রাজা দেবাশীষ রায়ের কাছে একটি সাহায্য আবেদন করেছি।

Key Board Layout

চাকমা ইউনিকোড ফন্ট ডাউনলোড করুনঃ- http://uni.hilledu.com

চাকমাপিডিয়া নিয়ে আমাদের পরিকল্পণাঃ-

চাকমা ইউনিকোড ফন্ট তৈরি হলো। চাকমা অক্ষর দিয়ে এখন ফেসবুক থেকে শুরু করে, ই-মেইল এবং যে কোন ওয়েবসাইট তৈরি করা সম্ভব। আমি চাকমাপিডিয়া সাবডোমেইন তৈরির জন্য আমি বাংলাদেশের উইকিমিডিয়াতে যোগাযোগ করেছি। এখন দরকার ৪/৫ জন স্বেচ্ছা সেবক। যারা চাকমা ইউনিকোড টাইপ করতে পারেন। যারা চাকমা উইকিতে কাজ করতে আগ্রহী তারা সরাসরি আমার সাথে যোগাযোগ করুন। আমার পরিকল্পণা হচ্ছে যে কোন রকমে চাকমা উইকি অনলাইন বিশ্বের কাছে উন্মোচন করা। উন্মোচন হলেই আশাকরি আর পিছনে ফিরে তাকাতে হবেনা। আস্তে আস্তে চাকমা উইকি একদিন বিশাল জ্ঞান কোষে পরিণত হবে।

যোগাযোগঃ- 01815-605570, 01555-001211

 

আমার ব্যক্তিগত কথাঃ

আমি যখন কম্পিউটার বিভাগে পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি হই অনেকে আমার বিভাগ জানার পর বলছিলো কম্পিউটারে মতো ফাল্টু সাবজেক্টে ভর্তি হলে কেন? সিভিল বা ইলেকট্রিক্যাল এ ভর্তি হলামনা কেন? এখন আমি নিজের থেকে চিন্তা করি। মনে মনে বলি আমি  কম্পিউটার বিভাগে পড়ে ভূল করিনি। কম্পিউটার বিভাগে পড়েছি বলেই আজ চাকমা ইউনিকোড থেকে শুরু করে বিভিন্ন ওয়েবসাইট তৈরি করা সম্ভব হচ্ছে। যারা এখনও কম্পিউটার বিভাগে উচ্চ শিক্ষা নিতে অনাগ্রহী তাদের বলছি বর্তমান আইটি বিশ্বে সবচেয়ে দামী সাবজেক্টের মধ্যে অন্যতম একটি।

বিদ্রঃ লেখার মাঝখানে কিছু লোকের প্রতি ব্যক্তিগত আক্রোস প্রকাশ করেছি।  তাই আমার সত্য কথায় কেউ মনে কষ্ট পেলে আমার কিছুই করার নেই।  

 

 

Share This Post

4 Responses to "চাকমা ইউনিকোড এবং চাকমাপিডিয়া নিয়ে আমার ব্যক্তিগত কথা (দয়া করে লেখাটি একবার পড়ুন)"

Post Comment

Please Answer.. * Time limit is exhausted. Please reload CAPTCHA.