চাক্‌মা বর্ণমালা ইউনিকোডে রুপান্তর হলো। এবার “রিবেং ইউনি” ফন্ট দিয়ে চাক্‌মা বর্ণমালা লেখা যাবে অনলাইনে।

Print Friendly

চাকমা নিজস্ব অক্ষরে এবার  গুগল, ইয়াহু, ফেসবুকসহ ইন্টারনেট সবকিছু লেখা যাবে। আমরা দীর্ঘ দুই বছর ধরে চাক্‌মা ফন্ট এবং ভাষা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছি। দীর্ঘ দুই বছর গবেষণা করার পর অবশেষে চাক্‌মা  ইউনিকোড ফন্ট তৈরি করতে সক্ষম হলাম।  আমরা প্রথমে ২০১২ সালের প্রথম দিকে একটি ASCII চাকমা ফন্ট তৈরি করতে সক্ষম হয়।  এই ASCII ফন্টটি তৈরি করার আগে রাংগামাটি ক্ষুদ্র-নৃষ্ঠেীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে কয়েকজন চাক্‌মা অক্ষর বিশেষজ্ঞ উপস্থিতিতে দুইটি ওয়ার্কসপ অনুষ্ঠিত হয় এবং সফলতার সাথে আলাম নামে একটি স্বয়ং সম্পূর্ণ চাক্‌মা ASCII ফন্ট তৈরি করি। আলাম চাক্‌মা ফন্টটি বর্তমানে সকলের কাছে যথেস্থ সুপরিচিত লাভ করেছে। এই আলাম ASCII ফন্ট এবং বিভিন্ন চাক্‌মা বর্ণমালা শিক্ষা ই-বই ফ্রীভাবে ডাউনলোড করার জন্য একটি ওয়েবসাইট চালু করেছি। ওয়েবসাইটটির ঠিকানা www.hilledu.com । এই সাইটটিতে অনলাইনে চাকমা ভাষা চর্ষা এবং চাকমা বর্ণমালা শেখার ব্যবস্থাও করা হয়েছে।

কিন্তু এই আলাম ফন্টটি ASCII ফন্ট হওয়ায় এমএস ওয়াডসহ বিভিন্ন প্রোগ্রামে লেখা যেত কিন্তু গুগল, ইয়াহু, ফেসবুক ও ইন্টানেটে বিভিন্ন ব্রাউজারে লেখা বা লেখা সম্ভব ছিলোনা । সেই চিন্তা করে আমরা ইউনিকোড চাক্‌মা ফন্ট তৈরির কাজ হাতে নিই । এটি আমাদের পক্ষে ছিলো একটি দুঃসাধ্য এবং কাল্পনিক কাজ । কারণ তখনও ইউনকোড কনসোর্টিয়ান চাকমা ফন্টকে তাদের ইউনিকোড ব্লকে যোগ করেনি। শেষে ২০১২ সালের প্রথমদিকে ইউনিকোড কনসোটিয়াম  ইউনিকোড ৬.১ ভার্শনে চাকমা ইউনিকোড ব্লক যোগ করে। বাংলাকে ইউনিকোড করার জন্য বহু আইটি এবং কম্পিউটার বিশেযজ্ঞ নিরলসভাবে কাজ করেছেন। কিন্তু তাদেরও দীর্ঘ সময় লেগেছে। এটি ছিল তাদের জন্য একটি মহা চ্যালেঞ্জ। চ্যালেঞ্জকে সামনে রেখে আমরা  শুরু করে দিলাম চাক্‌মা অক্ষরকে ইউনিকোডে এনকোডিং করার গবেষণা কাজ। অবশেষে দীর্ঘ এক বছর রাত-দিন কঠোর পরিশ্রম করে তারা একটি চাকমা ইউনিকোড ফন্ট এবং কীবোর্ড লে-আউট সফটওয়্যার নির্মাণ করতে সক্ষম হলাম। ফন্টটি তৈরিতে আর্থিকভাবে সহযোগীতায় এগিয়ে এসেছে বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতি (www.banajogichara.org), চাঙমা একডেমী এবং স্বহৃদয় কিছু ব্যাক্তি । এছাড়া বিশ্বখ্যাত মাইক্রোসফট কর্পোরেশন, ফন্টল্যাব কোম্পানী, ইউনিকোড কনসোটিয়াম প্রতিষ্ঠানের বিশেষযজ্ঞ দলের সাথে দীর্ঘ সময় যোগাযোগ করে তাদের মূল্যবান গাইড লাইন ফলো করেছি। চাক্‌মা ইউনিকোড ফন্টটি ডাউনলোড, কম্পিউটারে উইন্ডোস অপারেটিং সিস্টেমে সেটিংস এবং ইউনিকোড ফন্টটি সম্বন্ধে বিস্তারিত জানার জন্য একটি ওয়েবসাইট খোলা হয়েছে। ওয়েবসাইটটির ঠিকানা www.uni.hilledu.com । এই ওয়েবসাইটে ফন্টটির ব্যবহারের সকল ধরনের নির্দেশাবলী দেওয়া হয়েছে। টেকনিক্যাল সাপোর্ট এবং ইউনিকোড চাক্‌মা ফন্টটি সম্বন্ধে আলোচনা করার জন্য একটি ফোরাম পেইজও খোলা হয়েছে। যে কেউ রেজিষ্টার করে ফোরামে যুক্ত হতে পারবেন এবং লিখতে পারবেন।

আমরা তাদের কাছে কৃতজ্ঞ, যারা আর্থিকভাবে আমাদের সহায়তা করেছেন। বিশেষ করে বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতি (www.banajogichara.org),  আমাদের পাশে আছেন সব সময়।

ভবিষ্যতে আমরা রিবেং ইউনি ইউনিকোড চাক্‌মা ফন্টটি আরো হালনাগাদ করবো।  একটি লেখার টুলস্‌ সফটওয়্যার তৈরি এবং মোবাইল ডিবাইস এপ্লিকেশন তৈরি করার পরিকল্পণা আছে। তখন বিভিন্ন মোবাইল ডিবাইস থেকে দেখা এবং লেখা যাবে। সেক্ষেত্রে কোন স্বহৃদয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক সহযোগীতা দরকার।  ফন্টটি সম্বন্ধে বিস্তারিত জানতে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।

জ্যোতিঃ- ০১৮১৫-৬০৫৫৭০, সুজ মরিজঃ-০১৫৫৩-২১৩৮০৪ অথবা মেইল করুন info@hilledu.com এই ঠিকানায়।

১। রিবেং ইউনি” ফন্ট এবং নির্দেশাবলী বই ডাউনলোড করতে ক্লিক করুনঃ-

এই ঠিকানায়   http://uni.hilledu.com/

রিবেং ইউনি ফন্টটি সেটিংস করতে কোন সমস্যা হলে  বা  আলোচনা করতে আমাদের ফোরামে যোগ দিন। http://uni.hilledu.com/forums/forum/forum/

বিদ্রঃ-  রিবেং ইউনি চাক্‌মা ইউনিকোড ফন্ট নিয়ে গত ৬ সেপ্টেম্বর২০১২ তারিখে  দৈনিক কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার বিপ্লব রহমান একটি প্রতিবেদন করেছে।  লিংকঃ http://www.kalerkantho.com/index.php?view=details&type=gold&data=Hotel&pub_no=1024&cat_id=1&menu_id=14&news_type_id=1&index=6&archiev=yes&arch_date=06-10-2012#.UHD2hK52Dct

জ্যোতি চাক্‌মা ও সুজ মরিজ চাক্‌মা

Ribeng IT Solution Lts.

যোগাযোগ-

Jyoti Chakma:- 01815-605570

Suz Moriz:- 01835-418698

Share This Post

2 Responses to "চাক্‌মা বর্ণমালা ইউনিকোডে রুপান্তর হলো। এবার “রিবেং ইউনি” ফন্ট দিয়ে চাক্‌মা বর্ণমালা লেখা যাবে অনলাইনে।"

Post Comment

Please Answer.. * Time limit is exhausted. Please reload CAPTCHA.