চাক্‌মাদের ব্যবহৃত বিভিন্ন ধরণের বেতের ঝুড়ি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা।

Print Friendly

ফেসবুকের Research Our Culture, Tradition and Script গ্রুপ থেকে নেয়া কিছু সংস্কৃতি মূলক লেখাঃ- লেখাগুলো ফেসবুক গ্রুপে চাক্‌মা ভাষায় লেখা ছিল । সবার বোঝার সুবিধার্থে বাংলায় অনুবাদ করে দেয়া হলোঃ-

 

চাক্‌মাদের সমাজের গৃহস্থলিতে বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের বাঁশের বেতের ঝুরি ব্যবহার করে। নিচে কিছু ঝুরির নাম দেওয়া হলো।

 

১। হাল্লোং- হাল্লোং বাড়ির বিভিন্ন কাজে ব্যবহার করে। হাল্লোং এর আকার একটু বড়। বনের একধরনের গাছের বাঁকল দিয়ে তৈরি দড়ি হাল্লোং এ বেঁধে চাক্‌মা মেয়েরা হাল্লোং মাথায় নিয়ে বিভিন্ন জিনিষ বহন করে। হাল্লোং মাথায় নিয়ে জুমের ধান কাটে, জুম থেকে বিভিন্ন ফল ফলাদি নিয়ে জুমের ঘরে ফিরে। আরো নানা কাজে হাল্লোং ব্যবহার করে। যে গাছের বাকল দিয়ে দড়ি তৈরি করে তার নাম চাক্‌মা ভাষায় “উদোল গাজ”। যখন দড়ি তৈরি করে হাল্লোং এ লাগায় তাকে বলে “লাবাক”

 

২। হক্কেরেং- হক্কেরেং দেখতে অনেকটা হাল্লোং মতো কিন্তু হুক্কেরেং এর মুখটা একটু আকারে বড়। হক্কেরেং সাধারণত জুমে ফলানো তিল (চাক্‌মা ভাষার তিলকে বলা হয় গচ্ছে) গাছ থেকে তিল সংগ্রহ করার জন্য কাজে লাগে। জুমে ফলানো তিল (চাক্‌মা ভাষার তিলকে বলা হয় গচ্ছে) গাছ কাটার পর কাটা গাছের গোড়ার সাথে বেঁধে রোদে কিছুদিন প্রখর রোদে শুকানো হয়। তিল (চাক্‌মা ভাষার তিলকে বলা হয় গচ্ছে) শুকিয়ে এলে জুম থেকে কাটা তিল গাছ একজায়গায় জড়ো করে রাখা হয়। তারপর হক্কেরেং এর উপর তিলগাছ থেকে তিল সংগ্রহ করা হয়।

 

 

৩। হুরুমঃ- হুরুম আকারে একটু ছোট। চাক্‌মারা জুমে ধান বোপনের সময় হুরুম ব্যবহার করে। হুরুম কোমরে বেঁধে “হুমুরে” ধানের বীজ রাখা হয়। জুমে ধানের বীজ বপনের সময় চওড়া একধরনের দা ব্যবহার করা হয়। চাক্‌মা ভাষায় এই দা কে বলা হয় চুচ্ছেং তাগল।

 

হুরুম নিয়ে ফেসবুকে Changma Hwenn একটি চাক্‌মাদের প্রচলিত ছড়া উল্লেখ করেছে।

 

“নিগুরি নিগুরি হুজি ধান

হুরুম পুনত বাঁনি

তক তক তক বাজে

চুচ্ছেং তাগলানি”

 

 

৪। বারেঙঃ-  বারেঙ দেখতে হাল্লোং এর মতো হলেও এর আকার হাল্লোং এর চেয়ে অনেক বড়। মাথায় হাল্লোং রেখে জুমে ধান কেটে বারেঙ এ জমা করে রাখা হয়। বারেঙ ধানে ভরে গেলে এই বারেঙ দিয়ে জুমের ঘরে আনা হয়। বারেং দিয়ে শুধু জুম থেকে ধান আনা হয়না, বিভিন্ন দুরের জায়গায়ও ধান বহন করা হয়।

 

 

বিদ্রঃ লেখাটিতে কোন ত্রুটি থাকলে মন্তব্য করুন। মন্তব্য অনুযায়ী সম্পাদনা করা হবে।

 

ছবিঃ  সংগ্রহীত

১। হাল্লোং-  Satrong Chakma

২। হক্কেরেং, বারেঙঃ- Bijoybinason Changma

Share This Post

One Response to "চাক্‌মাদের ব্যবহৃত বিভিন্ন ধরণের বেতের ঝুড়ি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা।"

  1. বিদ্রঃ লেখাটিতে কোন ত্রুটি থাকলে মন্তব্য করুন। মন্তব্য অনুযায়ী সম্পাদনা করা হবে।

    Reply

Post Comment

Please Answer.. * Time limit is exhausted. Please reload CAPTCHA.